1. admin@dailyrajbarinews.com : dailyrajbarinews :
  2. akmolbangladesh@gmail.com : Sheikh Faysal : Sheikh Faysal
December 4, 2022, 3:36 pm

চরের খাস জমি প্রান্তিক পর্যায়ের চাষীদের মধ্যে বন্টনের দাবিতে মতবিনিময় সভা

  • সর্বশেষ আপডেট Monday, December 13, 2021
  • 68 মোট ভিউ

নিজস্ব প্রতিবেদক

রোববার সকালে রাজবাড়ী রেডক্রিসেন্ট মিলনায়তনের ‘চরের কৃষি জমি ঃ সমস্যা ও সম্ভাবনা’ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ন্যাশনাল চর অ্যালায়েন্সের উদ্যোগে সকাল ১১টায় এই সভার আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা ফকীর আবদুল জব্বার। সভায় সভাপতিত্ব করেন চন্দনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ কে এম সিরাজুল আলম চৌধুরী। ন্যাশনাল চর অ্যালায়েন্সের সদস্য সচিব জাহিদ রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সদর উপজেলা পরিষদেও চেয়ারম্যান ইমদাদুল হক বিশ^াস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এস এম শহিদ নূর আকবর, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা খায়ের উদ্দিন আহমেদ, রাজবাড়ী রেডক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি শামীমা আক্তার মুনমুন । সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন রাজবাড়ী জেলা চর অ্যালায়েন্সের সদস্য সচিব রুহুল আমীন । সভায় জনপ্রতিনিধি, সংবাদকর্মী, এনজিও প্রতিনিধি, শিক্ষক, ছাত্র, কৃষক, চরাঞ্চলের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বক্তারা চরাঞ্চলের মানুষের জীবন ও জীবিকার মান উন্নয়নে বিভিন্ন সমস্যা, সম্ভাবনা এবং প্রস্তাবনা তুলে ধরে বলেন, প্রিয় বাংলাদেশ নদীমাতৃক দেশ। আমাদের দেশের বিস্তৃত এলাকা জুড়ে রয়েছে চর। প্রতিবছর চরের মাটিতে পলি মাটি পড়ে। এতে করে চরের মাটি অসম্ভব রকমের উর্বর হয়ে থাকে। এই উর্বর মাটিতে সবসময় উন্নতমানের ফসল হয়। দিগন্তজোড়া খেতে বিভিন্ন ধরণের ফসলের দোল খাওয়া দেখলে সবার চোখ জুড়ায়। মনে প্রশান্তি আসে। কিন্তু বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকের পথে বসতে হয়। অনেক সময় ফসলীজমিসহ বসতবাড়ি নদী গর্ভে বিলীন হয়ে যায়। তখন কৃষকের কষ্টের সীমা থাকে না। আবার কোনো কোনো সময় বন্যায় খেত তলিয়ে যায়। চরের খাস জমি প্রান্তিক পর্যায়ের চাষীদের মধ্যে বন্টন করে দিতে হবে। ফসলের বীমা করতে হবে। এতে করে চরাঞ্চলের মানুষ একদিকে স্বাবলম্বী হতে পারতো আবার দেশের সার্বিক উন্নয়নেও অবদান রাখতে পারতো।

আপনার পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ পড়ুন
© All rights reserved © 2021 | Daily Rajbari News
Theme Customized By Uttoron Host