1. admin@dailyrajbarinews.com : dailyrajbarinews :
  2. akmolbangladesh@gmail.com : Sheikh Faysal : Sheikh Faysal
November 27, 2022, 8:05 pm

পাংশায় উপমহাদেশের বিখ্যাত দাবাড়ু সাহিত্যিক অধ্যাপক ড. কাজী মোতাহার হোসেনের মৃত্যুবার্ষিকী পালিত

  • সর্বশেষ আপডেট Saturday, October 9, 2021
  • 85 মোট ভিউ

নিজস্ব প্রতিবেদক
৯ অক্টোবর শনিবার ছিল উপমহাদেশের বিখ্যাত দাবাড়–, পরিসংখ্যানবিদ, সাহিত্যিক জাতীয় অধ্যাপক ড. কাজী মোতাহার হোসেনের মৃত্যুবার্ষিকী। রাজবাড়ীর পাংশা উপজেলার হাবাসপুরে ড. কাজী মোতাহার হোসেন কলেজের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

দিবসটি পালন উপলক্ষে আলোচনা সভা, ড. কাজী মোতাহার হোসেনের জীবন ও কর্মেও ওপর রচনা প্রতিযোগিতা ও কোরআন তেলাওয়াতের আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন শিক্ষা প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা কমিটির সভাপতি ড. এম এ মাজেদ। এসময় ড. কাজী মোতাহার হোসেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তোফাজ্জেল হোসেন, ব্যবস্থাপনা কমিটির সদস্য ও সাবেক ইউপি চেয়ারম্যান আবদুল লতিফ খান, সহকারী অধ্যাপক এম এ কাশেদ, প্রভাষক জাহিদুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

ড. কাজী মোতাহার হোসেন ১৮৯৭ সালের ৩০ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস রাজবাড়ীর পাংশা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের বাগমারা গ্রামে। ১৯৮১ সালের ৯ অক্টোবর ৮৪ বছর বয়সে তিনি মারা যান। তিনি সাহিত্য, সংস্কৃতি ও বিজ্ঞানের ওপর অনেকগুলো বই লিখেছেন। তাঁর রচনাবলীর মধ্যে সঞ্চয়ন, প্রবন্ধ সংকলন, নজরুল কাব্য পরিচিতি, সেই পথ লক্ষ্য কওে, সিম্পোজিয়াম, গণিত শাস্ত্রেও ইতিহাস, আলোক বিজ্ঞান, নির্বাচিত প্রবন্ধ, প্লেটোর সিম্পোজিয়াম অন্যতম।

পাকিস্তান সরকার তাকে সেতারা-ই-ইমতিয়াজ উপাধিতে ভূষিত করে। ১৯৬৬ সালে পেয়েছেন বাংলা একাডেমী পুরস্কার। ১৯৭৫ সালে বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করেন। বিজ্ঞান চর্চায় অবদানের জন্য তিনি ১৯৭৯ সালে স্বাধীনতা পুরস্কার পান।

আপনার পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ পড়ুন
© All rights reserved © 2021 | Daily Rajbari News
Theme Customized By Uttoron Host