1. admin@dailyrajbarinews.com : dailyrajbarinews :
  2. akmolbangladesh@gmail.com : Sheikh Faysal : Sheikh Faysal
December 4, 2022, 4:22 pm

মহিলা পরিষদের উদ্যোগে নারী নেত্রী হেনা দাসের মৃত্যুবার্ষিকী পালিত

  • সর্বশেষ আপডেট Thursday, July 21, 2022
  • 112 মোট ভিউ

নিজস্ব প্রতিবেদক ..

১৯ জুলাই বুধবার রাজবাড়ীতে মহিলা পরিষদের উদ্যোগে দেশের বিশিষ্ট নারীনেত্রী হেনা দাসের মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

কর্মসূচির শুরুতে প্রয়াত নারীনেত্রীর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। আলোচনা সভার শুরুতে নারীনেত্রী হেনা দাসের জীবনী পাঠ করা হয়। জীবনী পাঠ করেন হুসনে নাহিদা। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডা. পূর্ণিমা দত্ত। আলোচনা সভায় বক্তব্য দেন মহিলা পরিষদের রাজবাড়ী জেলা কমিটির সাবেক সভাপতি লাইলী নাহার, আইনজীবী নাজমা সুলতানা প্রমূখ।

সভায় বক্তরা বলেন, নারী নেত্রী হেনা দাস সপ্তম শ্রেণিতে পড়ার সময় ব্রিটিশ বিরোধী আন্দোলনে ও সশস্ত্র বিপ্লবী আন্দোলনে প্রভাবিত হন। নানকার আন্দোলনে নানকার মেয়েদের সংগঠিত করতে বিশেষ ভূমিকা রাখেন। শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। শিক্ষক আন্দোলনে বিশেষ ভূমিকা পালন করেন। মহান মুক্তিযুদ্ধের সময় ভারতে গিয়ে শিক্ষকদের সঙ্গে রিলিফের কাজে অংশগ্রহণ করেন। ডা. কুদরত-ই-খোদার নেতৃত্বে গঠিত শিক্ষা কমিশনের অন্যতম সদস্য ছিলেন।

প্রসঙ্গত, বিশিষ্ট নারী নেত্রী হেনা দাস ১৯২৪ সালের ১২ ফেব্রুয়ারি এক সভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পাঁচ ভাই ও দুই বোনের মধ্যে তিনি ছিলেন সবার ছোট। হেনা দাস মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সদস্য, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ২০০৯ সালের ২০ জানুয়ারি তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

আপনার পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ পড়ুন
© All rights reserved © 2021 | Daily Rajbari News
Theme Customized By Uttoron Host