1. admin@dailyrajbarinews.com : dailyrajbarinews :
  2. akmolbangladesh@gmail.com : Sheikh Faysal : Sheikh Faysal
December 4, 2022, 4:39 pm

রাবেয়া-কাদের স্মৃতি পাঠাগার

  • সর্বশেষ আপডেট Wednesday, March 23, 2022
  • 115 মোট ভিউ

মহসিন মৃধা

২৩ মার্চ সকালে রাজবাড়ী সদর উপজেলার রামকান্তপুর ইউনিয়নের রামকান্তপুর মোল্লাবাড়িতে রাবেয়া-কাদের স্মৃতি পাঠাগার উদ্বোধন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রাবেয়া-কাদের ফাউন্ডেশনের উদ্যোগে এই পাঠাগার গড়ে তোলা হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন রাবেয়া-কাদের ফাউন্ডেশন ও রাবেয়া-কাদের স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা নজরুল ইসলাম।

নজরুল ইসলাম বলেন, মা-বাবার নামে ২০১৮ সালে ফাউন্ডেশন গড়ে তোলা হয়। প্রতিষ্ঠার পর থেকে ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সেবা, অসহায় মানুষের মধ্যে ত্রাণ বিতরণ, শীতবস্ত্র বিতরণ, শিক্ষার্থীদের বৃত্তি প্রধান, মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা, ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়। কিন্তু চেতনায় পরিবর্তন আনার জন্য বই পড়া প্রয়োজন। কারণ, কেউ যদি মানসিক ভাবে পরিবর্তন না হয় তাহলে মানুষের কল্যাণে তিনি ভূমিকা রাখতে পারবে না। আমাদের সৃজনশীল মানুষ গড়ে তুলতে হবে। যারা মানুষের প্রয়োজনে এগিয়ে আসবে। দুর্নীতিতে নিজেকে জড়াবে না। কারণ ভালো ছাত্র আর ভালো মানুষ এক নয়। আমরা চাই ভালো মানুষ তৈরি হোক। এজন্য আমরা পাঠাগার তৈরির সিদ্ধান্ত নিয়েছি।

উদ্বোধনের পর থেকে পাঠাগারটি প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। এখানে সবাই বই পড়তে পারবে। বইয়ের পাশাপাশি একটি জাতীয় পত্রিকা, একটি দৈনিক পত্রিকা, কিশোর আলো, বিজ্ঞান চিন্তা পড়ার সুযোগ থাকবে। এছাড়া প্রতি শুক্রবার সকালে শিশুদের গান, চিত্রাঙ্গন ও কবিতা আবৃত্তি প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতি দুই মাস পরপর সাহিত্য উৎসবের আয়োজন করা হবে।

২৫ মার্চ বিকেলে পাঠাগার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজবাড়ী-১ আসনের সাংসদ কাজী কেরামত আলী। উদ্বোধন করবেন ঢাকা বিশ^বিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জোবায়দা নাসরীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদুল হক বিশ^াস, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল হোসেন, প্রাক্তন জেলা শিক্ষা কর্মকর্তা সৈয়দ সিদ্দিকুর রহমান ও সদর থানার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শাহজাহান মিয়া। উদ্বোধনের পর সাংস্কৃতিক পর্বে গান ও কবিতা আবৃত্তি পরিবেশন করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বীরমুক্তিযোদ্ধা শাহজাহান মিয়া, মুক্তার হোসেন মোল্লা, কবি খোকন মাহমুদ, আবদুর রাজ্জাক বেগ, রেজাউল করিম প্রমূখ উপস্থিত ছিলেন।

আপনার পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ পড়ুন
© All rights reserved © 2021 | Daily Rajbari News
Theme Customized By Uttoron Host