1. admin@dailyrajbarinews.com : dailyrajbarinews :
  2. akmolbangladesh@gmail.com : Sheikh Faysal : Sheikh Faysal
December 4, 2022, 4:32 pm

রাজবাড়ী সদরে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২২ অনুষ্ঠিত

  • সর্বশেষ আপডেট Wednesday, February 16, 2022
  • 122 মোট ভিউ

মহসিন মৃধা..

রউপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল রাজবাড়ী সদরে ১৬ ফেব্রুয়ারি ২০২২ বুধবার দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

রাজবাড়ী-১ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ কাজী কেরামত আলী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রাণিসম্পদ প্রদর্শনীর শুভ উদ্ভোধন করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ মোঃ ইমদাদুল হক বিশ্বাস; রাজবাড়ী সদর উপজেলার ভাইস চেয়ারম্যান মোঃ রকিবুল হাসান পিয়াল এবং মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আলেয়া বেগম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহি অফিসার জনাব মার্জিয়া সুলতানা।

বিগত এক দশকে রাজবাড়ী জেলার প্রাণিসম্পদ বিভাগের অগ্রগতির চিত্র তুলে ধরেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ ফজলুল হক সরদার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দীন আহমেদ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী নেতা জনাব হেদায়েত আলী সোহরাব, রাজবাড়ী সদর উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, নবনির্বাচিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণ, সাংবাদিকবৃন্দ এবং খামারিবৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন অফিসার্স ক্লাব রাজবাড়ী সদর এর সাধারণ সম্পাদক জনাব ইকবাল হাসান।

অতিথিগণ উপস্থিত বিভিন্ন দেশি-বিদেশি প্রজাতির প্রাণী, পাখি, প্রাণিসম্পদ সম্পর্কিত বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তি এবং প্রাণিজ উৎস থেকে প্রাপ্ত বিভিন্ন উপকরণ দেখে উচ্ছ্বসিত হন। উল্লেখ্য রাজবাড়ী সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে খামারি, প্রাণী ও পাখি প্রেমী স্বাস্থ্যবিধি মেনে এই মেলায় উপস্থিত ছিলেন। প্রদর্শনী শেষে নির্বাচক প্যানেলের সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরি অনুসারে সেরা ১২ জন খামারির প্রতিজনকে বিভিন্ন পরিমাণের টাকার চেক প্রদান করা হয়। এছাড়া অংশগ্রহণকারী প্রত্যেককেই দেয়া হয় বিশেষ পুরস্কার এবং সম্মাননা সনদ।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, রাজবাড়ী, ডাঃ ফজলুল হক সরদার।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দীন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেইরি ফার্মার্স এ্যাসোসিয়েশন, রাজবাড়ী এর সভাপতি আবুল কালাম আজাদ (কহিনুর); সাধারণ সম্পাদক আবুল হোসেন গাজী; ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ শাকিল আহমেদ; সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ অচিন্ত্য কুমার বিশ্বাস প্রমুখ। দিনব্যাপী এই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা (সম্প্রসারণ) মোঃ আকমল হোসেন; ভিএফএ খন্দকার সমীর, এফএ(এআই) মোঃ শরিফুল ইসলাম; এলএফএ বিথি খাতুন, মোঃ রুহুল আমীন সহ উপজেলার অন্যান্য কর্মচারি, প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, ফার্মার্স এ্যাসোসিয়েশনের সদস্য, উদ্যোক্তা, খামারিসহ অন্যান্য দর্শনার্থী। সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করেন উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা (সম্প্রসারণ) এসএম আবুল বাসার।

অনুষ্ঠান শেষে উপজেলা প্রাণিসম্পদ অফিসের ব্যবস্থাপনায় প্রাণিগুলোকে পৌছে দেয়া হয়।

উল্লেখ্য প্রাণিসম্পদ উৎপাদনে টেকসই প্রযুক্তির ব্যবহার, উন্নত প্রজাতির প্রাণী পালনের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি, নতুন টেকনোলজির সাথে তরুণ উদ্যোক্তাদের পরিচিতি ঘটানো এবং পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন করা হয় বলে সংশ্লিষ্টরা জানান। উল্লেখ্য প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের সহায়তায় এই প্রদর্শনীর আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিগত বছরে ভাল কার্যক্রমের জন্য লাইভস্টক সার্ভিস প্রোভাইডার মোঃ হাবিব কে পুরষ্কার প্রদান করা হয়। এছাড়া নির্বাচিত ১০০ জন খামারির মধ্য থেকে ৫ জন খামারির হাতে বিনামূল্যে ভিটামিন এবং কৃমিনাশক তুলে দেয়া হয়।

আপনার পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ পড়ুন
© All rights reserved © 2021 | Daily Rajbari News
Theme Customized By Uttoron Host